M/s. বালুরপাড় হোল্ডিংস (ব্লগ)

জমি সংক্রান্ত আইন ও সমস্যর সমাধান এখানেই

মোক্তারনামা রেজিস্ট্রিকরন

মোক্তারনামা রেজিস্ট্রিকরন

১। মোক্তার দাতা তার পক্ষে কাউকে রেজিস্ট্রেশন আইনের ৩২ ধারা মতে দলিল সম্পাদন ও দলিল করার জন্য মোক্তার নিযুক্ত করে যে মোক্তারনামা তৈরি করেন তা অবশ্যই রেজিস্ট্রি করতে হবে ।১৯০৮ সালের রেজিস্ট্রেশন আইনের ৩৩ ধারা)


২। মোক্তারনামা দাতার সম্পত্তি যেখানে থাকুক দাতা যেখানে বসবাস করেন সে জেলার রেজিস্ট্রি বা সাব-রেজিস্ট্রি অফিসের  সম্মুখে মোক্তার নামা সম্পাদন ও রেজিস্ট্রি করতে হবে ।

৩। মোক্তারনামা সম্পাদন কালে দাতা বিদেশে বসবাসরত থেকে থাকলে তাকে নোটারী পাবলিক, আদালতের বিচারক, ম্যাজিস্ট্রেট বা বাংলাদেশ দুতাবাসের বাণিজ্যদুত বা ক্ষমতা প্রাপ্ত প্রতিনিধির সম্মুখে মোক্তারনামা সম্পাদন করতে হবে  এবং তার দ্বারা মোক্তারনামাটি প্রত্যায়ন করাতে হবে ।

৪। দলিল দাতা যদি নিজে দলিল সম্পাদন করে থাকে তাহলে রেজিস্ট্রি  অফিসে দাখিল করার জন্য  ক্ষমতা দিয়ে মোক্তারনামা তৈরি করলে এরুপ মোক্তারনামা শুধু তস্দিক বা সত্যায়ন করলেই চলবে । এরুপ মোক্তারনামা রেজিস্ট্রি করতে হবে না ।

৫। যে সকল মোক্তারনামা রেজিস্ট্রি করতে হবে তা অবশ্যই সম্পাদনের ৪ মসের মধ্যে দাখিল করিতে হবে ।

৬। ১৯০৮ সালের রেজিস্ট্রেশন আইনের ৩৩(১) ধারায়< যে সকল ব্যক্তিকে রেজিস্ট্রি অফিসে যাওয়া হতে রেহাই দেয়া হয়েছে তারা বাড়ীতে বা জেলে বসে মোক্তারনামা সম্পাদন করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *