বালৃুরপাড় রিয়েল এস্টেট (ব্লগ)

জমি সংক্রান্ত আইন ও সমস্যর সমাধান এখানেই

“খ” তফসিল বিলুপ্তি ,ইত্যাদি সম্পর্কিত বিষেশ বিধান

২৮ক। “খ” তফসিল বিলুপ্তি ,ইত্যাদি সম্পর্কিত বিষেশ বিধান

১। অর্পিত সম্পওি প্রত্যর্পণ (দ্বতীয় সংশোধন) আইন ,২০১৩ কার্যকর হইবার সঙ্গে সঙ্গে অর্পিত সম্পওি সম্পর্কিত ‘খ” তফসিল বাতিল হইবে এবং উহা এমনভাবে বাতিল হইবে যেন,উক্ত তফসিলভুক্ত সম্পওি কখনোই অর্পিত তালিকাভুক্ত হয় নাই।

 ২। এই আইনের অধীনে স্হাপিত ট্রাইব্যুনাল বা বিশেষ আপীল ট্রাইব্যুনাল কর্তৃক উপ-ধারা (১)এর অধীন বিলুপ্তকৃত তফসিলভুক্ত সম্পওির বিষয়ে ইতিমধ্যে নিস্পওিকৃত যে কোন মামলার রায় বা ডিক্রি বাতিল ও অকার্যকর বলিয়া গন্য হইবে এবং উক্ত ট্রাইব্যুনাল ,আপীল ট্রাইব্যুনাল বা বিশেষ আপীল ট্রাইব্যুনালে বিচারাধীন উক্ত “খ”তফসিলভুক্ত সম্পওি সম্পর্কিত সকল মামলা abate হইয়া যাইবে এবং এইরুপ abatement এর জন্য সংশ্লিষ্ট আদালত কর্তৃক আনুষ্ঠানিক আদেশ প্রদানের প্রয়োজন হইবে না ।


 ৩। উপ-ধারা (১) এর অধীন বাতিলর্কৃত “খ”তফসিল ম্পর্কিত কোন আবেদন বা নালিশ জেলা রকমিটি, বিভাগিয় কমিটি বা কেন্দ্রীয় কমিটিতে যে কোন পর্যায়েই থাকুক না কেন উহা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হইয়া যাইবে ।

 ৪। উপ-ধারা (১) এর অধীন “খ”তফসিল বাতিল হওয়া সত্তেও উক্ত “খ”তফসিলভুক্ত সম্পওিতে সরকার বা কোন ব্যক্তির কোন স্বত্ব বা স্বর্থ সম্পর্কে প্রচলিত আইনের অধীনে প্রতিকার লাভে কোন আইনগত বাধা থাকিবেনা ।

৫। ধারা ২০ ক বিলুপ্ত হওয়া সত্তেও ধারার অধীনে গঠিত কোন বিষেশ আপীল ট্রাইব্যুনালে “ক”তফসিলভুক্তসম্পওি সম্পর্কিত কোন মামলা বিচারাধীন থাকিলে উহা এমনভাবে চলমান থাকিবে যেন, উক্ত ট্রাইব্যুনালে বিলুপ্ত হয় নাই এবং উক্ত মামলার প্রদত্ত ডিক্রী ধার (ছ) এর ইদ্দেশ্য পূরণকল্পে প্রদত্ত ডিক্রী হিসাবে গন্য হইবে ।

আপনিকি ঢাকায় প্লট/ফ্ল্যাট/জমি ক্রয়ের কথা ভাবছেন? আপনার পছন্দের প্লট/ফ্ল্যাট/জমিটি আমাদের কাছেই আছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published.