M/s. বালুরপাড় হোল্ডিংস (ব্লগ)

জমি সংক্রান্ত আইন ও সমস্যর সমাধান এখানেই

ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা- ২০০৮ পর্ব আট

আমরা সকলেই জানি ভবন নির্মাণের জন্য, ভবনের ডিজাইন এবং নকশা অনুমোদনের ক্ষেএে সরকারী বিধিমালা অনুসরণ করতে হয় । যেটি ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা- ২০০৮ নামে পরিচিত । নিন্মে পাঠকদের জ্ঞাতার্থে ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা- ২০০৮ আইনটি ধারাবাহিকভাবে তুলে ধরা হচ্ছে ।
পর্ব আট
(৯) বিশেষ প্রকল্প ছাড়পএ অনুমোদন :
(১) বিশেষ প্রকল্প ছাড়পএ আবেদন প্রাপ্তির ৪৫ (পঁয়তাল্লিশ) দিনের মধ্যে কতৃপক্ষের বৃহদায়তন বা বিশেষ প্রকল্প অনুমোদন কমিটি সিদ্ধান্ত গ্রহণপূর্বক নির্ধারিত ছক (ফরম-২০২) এর মাধ্যমে অনুমোদন অথবা নির্ধারিত ছক (ফরম-২০৩) এর মাধ্যমে আবেদন প্রত্যাখান করিবে ।
(২) রাষ্ট্রীয় স্বার্থসংশ্লিষ্ট প্রকল্প অথবা পরিবেশগতভাবে বিরূপ প্রতিক্রিয়া হইতে পারে এমন ধরনের প্রকল্পের ক্ষেএে কতৃপক্ষ প্রকল্পের ড্রয়িংসমূহ জনসাধারণের পর্যবেক্ষণ ও মন্তব্যের জন্য প্রদর্শন করিবে এবং উক্ত প্রদর্শনীর মাধ্যমে ১৫ (পনের) দিনব্যাপী জনমত সংগ্রহ করিয়া পরবর্তীতে তাহা নগর উন্নয়ন কমিটির নিকট প্রেরণ করিবে ।
(৩) যদি কোন ব্যক্তি মনে করেন যে, কোন প্রকল্প এই বিধিমালা অথবা বিদ্যমান অন্য কোন আইন বা বিধি বা প্রবিধির পরিপন্থী হইবে বা উহা জনগন অথবা পরিবেশকে ক্ষতিগ্রস্ত বা বিপন্ন করিবে তবে তাহার আবেদনের ভিওিতে উক্ত প্রকল্পের নকশাসমূহ তাহাকে পর্যবেক্ষণ করিবার সুযোগ প্রদান করিবে ।
(১০) বিশেষ প্রকল্প ছাড়পএের বৈধতা :
(১) বিশেষ প্রকল্প ছাড়পএের বৈধতার মেয়াদ উহা প্রদানের তারিখ হইতে ২৪ (চব্বিশ) মাস পর্যন্ত বলবৎ থাকিবে এবং উক্ত মেয়াদের মধ্যে নির্মাণ অনুমোদনপএের জন্য আবেদন দাখিল করিতে হইবে;
(২) বিশেষ প্রকল্প ছাড়পএ নবায়নযোগ্য নহে এবং আবেদনকারী বিশেষ প্রকল্প ছাড়পএের বৈধতার মেয়াদকালে নির্মাণ অনুমোদনপএের জন্য আবেদন করিতে ব্যর্থ হইলে তাহাকে পুনরায় নতুন করিয়া উক্ত ছাড়পএের জন্য আবেদন করিতে হইবে


(১১) বিশেষ প্রকল্প ছাড়পএ বাতিল : নিন্মলিখিত যে কোন কারণে কতৃপক্ষ বিশেষ প্রকল্প ছাড়পএ বাতিল করিতে পারিবে, যথা :
(ক) অনুমতিপএের যে কোন শর্ত বরখেলাপ করা হইলে;
(খ) এই বিধিমালার কোন বিধি লঙ্গন করিলে; এবং
(গ) দাখিলকৃত আবেদনপএে কোন ভুল বা অসত্য তথ্য প্রদান করিলে অথবা কোন তথ্য গোপন করিয়া থাকিলে ।
(১২) বিশেষ প্রকল্প ছাড়পএের বিষয়ে আপিল :
(১) বিশেষ প্রকল্প ছাড়পএের আবেদন প্রত্যাখান বা বাতিলের তারিখ হইতে ৪৫(পঁয়তাল্লিশ) দিনের মধ্যে আবেদনকারী উপযুক্ত কারণ প্রদর্শন করিয়া নগর উন্নয়ন কমিটির নিকট নির্ধারিত ছক (ফরম-২০৪) এর মাধ্যমে আপিল করিতে পারিবে ।
(২) উপ-বিধি (১) অনুযায়ী দাখিলকৃত আপিল আবেদন দাখিলের ৪৫(পঁয়তাল্লিশ) দিনের মধ্যে নগর উন্নয়ন কমিটি পর্যালোচনান্তে উহা অনুমোদন বা প্রত্যাখানের জন্য কতৃপক্ষের নিকট সুপারিশ করিবে এবং উক্ত সুপারিশের ভিওিতে কতৃপক্ষ ১০(দশ) দিনের মধ্যে নির্ধারিত ছক (ফরম-২০৫) এর মাধ্যমে আপিল আবেদন অনুমোদন বা আপিল আবেদন গৃহীত না হইলে নির্ধারিত ছক (ফরম-২০৬) এর মাধ্যমে প্রত্যাখান করিবে ।
চলবে——

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *