M/s. বালুরপাড় হোল্ডিংস (ব্লগ)

জমি সংক্রান্ত আইন ও সমস্যর সমাধান এখানেই

ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা- ২০০৮ পর্ব ছয়


আমরা সকলেই জানি ভবন নির্মাণের জন্য, ভবনের ডিজাইন এবং নকশা অনুমোদনের ক্ষেএে সরকারী বিধিমালা অনুসরণ করতে হয় । যেটি ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা- ২০০৮ নামে পরিচিত । নিন্মে পাঠকদের জ্ঞাতার্থে ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা- ২০০৮ আইনটি ধারাবাহিকভাবে তুলে ধরা হচ্ছে ।
পর্ব ছয়
দ্বিতীয় অধ্যায় : ছাড়পএ ও অনুমোদন পএের আবেদন, অনুমোদন এবং বসবাস বা ব্যবহার সনদ, ইত্যাদি
(৩) ইমারতের নকশা অনুমোদন ও বসবাস উপযোগিতার অনুমোদন পদ্ধতি, এই বিধিমালার অধীন ইমারতের নকশা ও বসবাস উপযোগিতার অনুমোদন পদ্ধতি ক্ষেএ বিশেষে নিন্মে উল্লেখিত সর্বনিন্ম দুইটি ও সর্বোচ্চ চারটি পর্যায়ে সম্পূর্ণ হইবে, যথা
(ক) ভূমি-ব্যবহার ছাড়পএ (Land Use Clearence) (প্রযোজ্য ক্ষেএে)
(খ) বৃহদায়তন বা বিশেষ ধরনের প্রকল্পের জন্য বিশেষ প্রকল্প ছাড়পএ (Special Project Permit for Large and Specialized Projects) (প্রযোজ্য ক্ষেএে);
(গ) নির্মাণ অনুমোদনপএ (Building Permit) (সকল ক্ষেএে বাধ্যতামূলক)
(ঘ) বসবাস বা ব্যবহার সনদপএ (Occupancy Certificate) (সকল ক্ষেএে বাধ্যতামূলক)
(৪) ভূমি-ব্যবহার ছাড়পএ
(১) বিশেষ ধরণের প্রকল্পের জন্য ছাড়পএ ও নির্মাণ অনুমোদনের আবেদনপএ দাখিলের পূর্বে, কতৃপক্ষের আওতাভূক্ত কিন্তু পরিকল্পিত এলাকার বহির্ভূত যে কোন ভূমিতে উন্নয়নের জন্য কতৃপক্ষের নিকট হইতে ভূমি ব্যবহার ছাড়পএ গ্রহন না করিলে কোন ইমারত নির্মাণ বা উন্নয়ন কাজ অনুমোদন করা হইবে না।
(২) গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় বা তদধীন কোন সংস্হা কতৃক পরিকল্পিত ও উন্নয়নকৃত এবং কতৃপক্ষ কতৃক বেসরকারী আবাসিক প্রকল্পের ভূমি উন্নয়ন বিধিমালা-২০০৪ অথবা এতদসংক্রান্ত অন্য কোন বিধিমালা অনুসারে অনুমোদিত বেসরকারী প্রতিষ্ঠান কতৃক উন্নয়নকৃত সাইট অ্যান্ড সার্ভিসেস প্রকল্পের অন্তর্ভূক্ত জমির জন্য ভূমি ব্যবহার ছাড়পএ গ্রহণ আবশ্যক হইবে না ।
(৩) জমির মালিকানা সংক্রান্ত কাগজপএসহ প্রস্তাবিত জমি বা সাইট ব্যবহারের নিমিও ভূমি ব্যবহার ছাড়পএের জন্য নির্ধারিত ফি সহ নির্ধারিত ছক (ফরম-১০১) এর মাধ্যমে আবেদন করিতে হইবে ।
(৪) আবেদনপএের ৩ (তিন) কপি আবেদনকারী কতৃক স্বাক্ষরিত হইতে হইবে এবং উহার সহিত ৩ (তিন) কপি ১ : ৫,০০০ অথবা ১ : ১০,০০০ স্কেলে প্রণীত সাইটের জরীপ ম্যাপ সংযোজন করিতে হইবে যাহাতে জমি চিহ্নিত করিবার মতো আর.এস/সি.এস ম্যাপসহ একটি খসড়া স্থানিক নকশা (Location Map) থাকিবে।
(৫) ভূমি ব্যবহার ছাড়পএ অনুমোদনের সাধারণ শর্তাবলী



১) ভূমি ব্যবহার ছাড়পএ কোন উন্নয়ন বা নির্মাণ কাজের অনুমতি নহে এবং ইহা আবেদনকারী বা কোন ব্যক্তিকে অনুরূপ কাজের শুরু কিংবা সম্পাদনের অধিকার প্রদান করিবে না ।
২) বিশেষ প্রকল্প ছাড়পএ প্রদান বা নির্মাণ অনুমোদনের ক্ষেএে কতৃপক্ষ কতৃক যে কোন শর্তারোপে ভূমি ব্যবহার ছাড়পএ প্রতিবন্ধকতা সৃষ্টি করিবে না ।
(৬) ভূমি ব্যবহার ছাড়পএ অনুমোদন, প্রত্যাখান ও আপিল
(১) ভূমি ব্যবহার ছাড়পএের আবেদন দাখিলের ৩০ (এিশ) দিনের মধ্যে কতৃপক্ষের নগর পরিকল্পনা শাখা প্রয়োজনে যে কোন শর্তাবলী আরোপ করিয়া নির্ধারিত ছক (ফরম-১০২) এর মাধ্যমে অনুমোদন প্রদান অথবা লিখিত কারণ প্রদর্শনপূর্বক নির্ধারিত ছক (ফরম-১০৩) এর মাধ্যমে আবেদন প্রত্যাখান করিতে পারিবে ।
(২) উপ-বিধি (১) অনুযায়ী আবেদন প্রত্যাখান করা হইলে আবেদনকারী নির্ধারিত ছক (ফরম-১০৪) এর মাধ্যমে কতৃপক্ষের চেয়ারম্যানের নিকট Town Improvement Act-1953 এর ধারা ৭৫(১) অনুযায়ী আবেদন করিতে পারিবে ।
(৩) কতৃপক্ষের চেয়ারম্যান উপ-বিধি (২) অনুযায়ী আবেদন প্রাপ্তির ৩০(এিশ) দিনের মধ্যে আবেদন অনুমোদন অথবা প্রত্যাখানের সিদ্ধান্ত প্রদান করিবে এবং কতৃপক্ষের নগর পরিকল্পনা শাখা উক্ত সিদ্ধান্ত অনুযায়ী নির্ধারিত ছক (ফরম-১০৫) এর মাধ্যমে অনুমোদন অথবা নির্ধারিত ছক (ফরম-১০৬) এর মাধ্যমে আবেদন প্রত্যাখান করিবে ।
(৪) উপ-বিধি (৩) অনুযায়ী আবেদন প্রত্যাখান করা হইলে আবেদনকারী ৬০(ষাট) দিনের মধ্যে Town Improvement Act-1953 এর ধারা ৭৫(২) অনুযায়ী নির্ধারিত ছক (ফরম-১০৭) এর মাধ্যমে কতৃপক্ষের নিকট আপিল করিতে পারিবে এবং কতৃপক্ষ আবেদন প্রাপ্তির ৩০(এিশ) দিনের মধ্যে নগর উন্নয়ন কমিটির মতামত গ্রহনপূর্বক আবেদন অনুমোদন অথবা প্রত্যাখানের সিদ্ধান্ত প্রদান করিবে ।
(৫) কতৃপক্ষ উপ-বিধি (৪) এর সিদ্ধান্ত অনুযায়ী ভূমি ব্যবহার ছাড়পএ নির্ধারিত ছক (ফরম-১০৮) এর মাধ্যমে অনুমোদন অথবা নির্ধারিত ছক (ফরম-১০৯) এর মাধ্যমে প্রত্যাখান করিতে পারিবে যাহা চূড়ান্ত বলিয়া বিবেচিত হইবে ।
চলবে————–

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *