M/s. বালুরপাড় হোল্ডিংস (ব্লগ)

জমি সংক্রান্ত আইন ও সমস্যর সমাধান এখানেই

বাবা কি সম্পত্তির ভাগ পান/মুসলিম উত্তরাধিকার আইন

বাবা কি সম্পত্তির ভাগ পান

মা-বাবা জীবিত থাকা অবস্থায় তাঁদের সন্তান যদি মারা যায়, তাহলে মুসলিম আইন অনুযায়ী মৃত সন্তানের সম্পত্তির ভাগ তার মা-বাবা পাবেন। এ সন্তান ছেলে বা মেয়ে—এটা বিবেচ্য নয়। সন্তান যে-ই হোক না কেন, তাদের নিজস্ব যেকোনো স্থাবর বা অস্থাবর সম্পত্তি থাকলেই তাতে মা-বাবা অংশ পাবেন। সন্তানের ভবিষ্যৎ বংশধরেরা কোনোভাবেই মা কিংবা বাবার সম্পত্তির ভাগ থেকে বঞ্চিত করতে পারবে না। মৃত সন্তানের সম্পত্তির অংশ পাওয়ার পর মা-বাবা তাঁদের ইচ্ছেমতো এ সম্পত্তি ভোগদখল করতে পারবেন, কাউকে দান বা বিক্রি করে দিতে পারবে। এতে কেউ বাধা দিতে পারবে না। অনেকে মনে করেন, কোনো বিবাহিত মেয়ে যদি মারা যান এবং তাঁর নিজের নামে যদি কোনো সম্পত্তি থাকে, তাহলে এ সম্পত্তি শুধুই তাঁর স্বামী, সন্তান কিংবা শ্বশুরবাড়ির লোকজন পান—মেয়েটির মা-বাবা কোনো সম্পত্তি পাবেন না। এটা ঠিক নয়। মেয়ে বিবাহিত হলেও মেয়ের সম্পত্তিতে মা-বাবার অংশ রয়েছে। মা-বাবাকে যদি তাঁর মৃত সন্তানের সম্পত্তি থেকে বঞ্চিত করা হয়, তাহলে মা-বাবা আইনের আশ্রয় নিতে পারেন। দেওয়ানি আদালতে বণ্টনের মামলা এবং মালিকানার জন্য মামলা করতে পারেন।


মা-বাবা কতটুকু অংশ পাবেন

বাবার অংশ: মৃত সন্তানের কোনো ছেলে বা ছেলের ছেলে বা তাদের নিচে কেউ থাকলে বাবা ১/৬ অংশ পায়। যদি শুধু মেয়ে থাকে বা ছেলের মেয়ে থাকে তাহলে বাবা ১/৬ অংশ পাবেন এবং মেয়ে বা মেয়েরা সম্পত্তি পাওয়ার পর অন্যদের সম্পত্তির অংশ দেওয়ার পর বাবা ১/৬ অংশের সঙ্গে অবশিষ্ট সম্পত্তিও পাবেন। যদি মৃত সন্তানের কোনো ছেলে বা মেয়ে না থাকে তাহলে অন্য অংশীদারদের অংশ দেওয়ার পর বাকি সব সম্পত্তি বাবা পাবেন।
মায়ের অংশ: মৃত ব্যক্তির সন্তানসন্ততি থাকলে মা মোট সম্পত্তির ১/৬ অংশ পাবেন। যদি মৃত ব্যক্তির কোনো সন্তান না থাকে এবং দুই বা ততোধিক ভাইবোন থাকে, তাহলেও ১/৬ অংশ মা পাবেন। তবে মৃত ব্যক্তির সন্তানাদি না থাকলে এবং একজনের বেশি ভাই বা বোন না থাকলে মা ১/৩ অংশ পাবেন। আবার মৃত ব্যক্তির বাবা থাকলে এবং তাঁর স্বামী বা স্ত্রী জীবিত থাকলে স্বামী বা স্ত্রীর অংশ দেওয়ার পর বাকি সম্পত্তির ১/৩ অংশ মা পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *