M/s. বালুরপাড় হোল্ডিংস (ব্লগ)

জমি সংক্রান্ত আইন ও সমস্যর সমাধান এখানেই

প্রি-এমশন বা অগ্রক্রয় আইন ও প্রয়োগ/আপিল,/প্রি-এমশন অধিকার (পর্ব দুই)

প্রি-এমশন বা অগ্রক্রয় আইন ও প্রয়োগ/আপিল,/প্রি-এমশন অধিকার (পর্ব দুই)

আপিল

২।প্রি-এমশন বা অগ্রক্রয় মামলার রায়ে কোন পক্ষ সংক্ষুব্ধ হলে সে পক্ষ প্রজাস্বত্ব আইনের ৯৬(১২) ধারার বিধান অনুসারে জেলা জজের আদালতে আপিল করতে পারবেন। আপিলের প্রদ্ত্ত আদেশকেই চুরান্ত বলে গন্য হবে অর্থাত অহ্গ্রক্রয় মামলঅর দ্বিতীয় আপিল নাই।


কৃষি ভূমির (সংশোধিত)প্রি-এমশন

স্টেট একুইজিশন এন্ড প্যানান্সি কৃষি ভূমির প্রি-এমশন ৯৬ ধারা (বর্ধিত) ৫ আশ্বিন ১৮১৩ মোতাবেগ ২০ সেপ্টেম্ভর ২০০৬ইং তারিখে বিঞ্জপ্তির মাধ্যমে প্রকাশিত হয়েছে(সংশোধিত ৯৬ ধারার (১৮) উপধারা।

৯৬ প্রি-এমশন অধিকার

১ উপধারা =যদি কোন রায়াতের হোল্ডিং এর কোন খন্ড কিংবা অংশ এমন কোন ভ্যক্তির নিকট বিক্রয় করা হয় যিনি হোল্ডিং এর শরীক প্রজা নন তাহলে উক্ত হোল্ডিং এর এক বা একাদিক শরীক প্রজা ৮৯ ধারা মোতাবেক নোটিশ জারীর ৬০ দিনের মধ্যে কিংবা ৮৯ ধারা মোতাবেক নোটিশ জারী হয়ে না থাকলে ,বিক্রয় সম্পর্কে ঞ্জাত হওয়ার তারিখ হতে দুই মাসের মধ্যে উক্ত হোল্ডিং এর খন্ড বা অংশ তার কিংবা তাহাদের নিকট বিক্রয়ের জন্য আদালতে আবেদন করতে পারবেন। শর্ত থাকে যে কোন আবেদন রক্ষণীয় হবে না যদি আবেদনকারী (এ)উত্তরাধিকারি সূত্রে হোল্ডিং এর শরীক প্রজা না হন এবং (বি) ৯০ধারা মোতাবেক এমন ব্যক্তির নিকট উক্ত হোল্ডিং উহার খন্ড অংশ ,ক্ষেত্র অনুযায়ী বিক্রয়কর যায় না ।

আরও শর্ত হল যে বিক্রয়ের দলিল রেজিস্ট্রি হওয়ার তারিখ হতে তিন বছর অতিক্রান্ত হওয়ার পর এই ধারা মোতাবেক কোন আবেদন করা যাবে না।

২ উপধারা= ২ (১)উপধারা মোতাবেক আবেদনে হোল্ডিং এর উত্তরাধিকারি সূত্রে অন্য সকল শরীকহনকে ওবং ক্রেতাকে পক্ষ করতে হবে

৩ উপধারা= ৩(১) উপধারা মোতাবেক আবেদন খানা ডিসমিস হয়ে যাবে যদি আবেদনকারী বা আবেদনকারীগষ ইহা দাখিলের সময় অদালতে জমা প্রদান না করেন-

এ৮৯ ধারা মেতাবেক নোটিশ কিংবা দলিল, ক্ষেত্র অনুযায়ী উল্লেখিত বিক্রিত হোল্ডিং এর খন্ড বা অংশের মোট পনের টাকা জমা প্রদান না করেন,(বি) (এ) দফায় উল্লেখিত টাকার পচিশ (২৫%) ভাগ হারে ক্ষতিপূরন জমা না দেন, (সি) বিক্রয় দলিল সম্পাদনের তারিখ হতে প্রি-এমশনের দরখাস্ত দাখিলের তারিখ পর্যন্ত সময়ের জন্য (এ)দফায় উল্লেখিত মোট টাকার উপর বার্ষিক শতকারা আট ভাগ(৮%) হারে সরল সুদের হিসাবে মোট টাকা জমা না দেন।

চলবে——-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *