বালৃুরপাড় রিয়েল এস্টেট (ব্লগ)

জমি সংক্রান্ত আইন ও সমস্যর সমাধান এখানেই

আইনি সমস্যা ও সমাধান / আইনি পরামর্শ

প্রশ্নঃ| আমার দাদা-দাদীর পাঁচ ছেলে দুই মেয়ে। আমার বয়স যখন দুই বছর তখন আমার বাবা মারা যায় (১৯৭৭ সালে)। আমি আমার বাবার একমাত্র মেয়ে। আমার দাদা ও দাদী তখন জীবিত ছিলেন। তারপর আমার দাদা ১৯৮০ সালে দাদী ২০১০ সালে মারা যান। আমার বাবার নামে কোন সম্পত্তি ছিল না। সবই দাদা ও দাদীর। আমার প্রশ্ন হলো দাদা-দাদীর সম্পত্তির কত অংশ আমি পাব? নাকি পাব না? এবং আমার মা কি  সম্পত্তি পাবে?

উত্তরঃ মুসলিম আইন অনুযায়ী একজন ব্যক্তির মৃত্যুর পর তার উত্তরাধিকার উন্মুক্ত হয় এবং আপনার বাবা (যদিও উনি বেঁচে নেই) আপনার দাদা-দাদীর সম্পত্তির উত্তরাধিকারী। আপনার বাবার উত্তরাধিকারী হিসেবে আপনি এবং আপনার মা, দু’জনেই দাদা-দাদীর সম্পত্তির অংশ পাবেন।

মুসলিম আইন অনুযায়ী আপনার বাবা যে অংশ পাবে তার থেকে আপনি পাবেন /২ আপনার মা পাবে /আপনারা দুইজন নেয়ার পর যে সম্পত্তি অবশিষ্ট থাকবে তা আপনার চাচারা পাবে।


Please follow and like us:

2Comments

  • পিতার সামনে মেয়ে মারা গেলো। কিন্তু মেয়ের একটি ছেলে আছে ।পিতা মারা যাওয়ার পর মেয়ের ছেলে কি সম্পত্তি পাবে??

    • ♦১৯৬১ সালের মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশের ৪ ধারায় পাবে।
      ৪। ধারায় -উত্তরাধিকার (Succession): যাহার সম্পত্তি উত্তরাধিকার সূত্রে বন্টিত হবে, তার পূর্বে তার কোন পুত্র বা কন্যা মারা গেলে এবং উক্ত ব্যক্তির মৃত্যুর পর তার সম্পত্তি বন্টনের সময় উক্ত পুত্র বা কন্যার কোন সন্তানাদি থাকলে, তারা প্রতিনিধিত্বের হারে সম্পত্তির ঐ অংশ পাবে, যা তাদের পিতা অথবা মাতা জীবিত থাকলে পেতো।

Leave a Reply

Your email address will not be published.