বালৃুরপাড় রিয়েল এস্টেট (ব্লগ)

জমি সংক্রান্ত আইন ও সমস্যর সমাধান এখানেই

সচরাচর জিজ্ঞাসা


প্রশ্ণঃ আমার বাবাচাচারা চার ভাই, এক বোন মেজো চাচা নিঃসন্তান এবং আমার বাবা মেজো চাচার আগে মারা গেছেন আমার অন্য দুই কাকা ফুফু জীবিত আমার জীবিত দুই চাচা ফুফু আমার নিঃসন্তান চাচার আগে আমার বাবা মারা যাওয়ায় এবং এখনো দুই চাচা ফুফু জীবিত থাকায় আইন অনুযায়ী আমরা নাকি দূরবর্তী তাই মৃত নিঃসন্তান কাকার সম্পত্তির কোনো অংশ আমাদের না দিয়ে চাচারা নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিয়েছেন এবং বিধবা চাচিকে কিছু অংশ দিয়েছেন আমরা কি মৃত নিঃসন্তান চাচার সম্পত্তির অংশ পাব? যদি পাই, তাহলে কে কত অংশ পাবে এবং কীভাবে আমরা আইনগত পদক্ষেপ নিতে পারি?

উত্তরঃ উত্তরাধিকারী হিসেবে আপনারা আপনার বাবার সম্পত্তি পাবেন। আপনার নিঃসন্তান চাচার সম্পত্তি তাঁর জীবিত ভাইবোনেরা পাবেন

আপনিকি ঢাকায় প্লট/ফ্ল্যাট/জমি ক্রয়ের কথা ভাবছেন? আপনার পছন্দের প্লট/ফ্ল্যাট/জমিটি আমাদের কাছেই আছে।

 

Please follow and like us:

2Comments

  • আমার বাবা ও দাদীর নামে কিছু জমি আমার দাদা কিনে দেয়। কিন্তু দাদী মারা গেলে ওই মোট ২৩ শতক জমির বাবার অর্ধেক বাবা ও আরেক ভাগ বাবাসহ ওয়ারিশগন ভাগ করে নেয়। আমার প্রশ্ন হলো ওয়ারিশগন কি ঐ জমির যেখানে ইচ্ছা সেখানে মনমত অন্য জনকে কবলা, হেবা দিতে পারবে?আইনের কি বলে এক্ষেত্রে? এখানে ওই দাগে যেহেতু আব্বা বেশি জমির মালিক আব্বা যেখানে নিজের টা নিয়ে ছেড়ে দিবে সেখানেই তারা থাকবে কিন্তু আমার দাদা এখনো জিবীত তাই সে তার স্ত্রীর ভাগ মনমত অন্যকে হেবা দিতেছে। এটা কি আইনে সঠিক হবে?

    • সন্মানিত ভিজিটভ আপনার আগ্রহের জন্য ধন্যবাদ ।
      উত্তরঃ সন্তান থাকা অবস্থায় একজন পুরুষ তার স্ত্রির ত্যাগ করা সম্পদের ৮/২ অংশ পেয়ে থাকে ।
      সেই হিসাবমত যদি আপনার দাদা উনার ভাগ অন্যকে হেবা/সাফকবলা করে দেন, তা আইনত সঠিক হবে। তবে যদি উনি উনার প্রাপ্প অংশের বেশি অন্যকে হেবা/সাফকবলা করে দেন, তাহলে অতিরিক্ত অংশ দলিলে টিকবে না ।

Leave a Reply

Your email address will not be published.