M/s. বালুরপাড় হোল্ডিংস (ব্লগ)

জমি সংক্রান্ত আইন ও সমস্যর সমাধান এখানেই

মামলা প্রত্যাহার কীভাবে করবেন?

মামলা প্রত্যাহার কীভাবে করবেন?

ধরুন আপনি আপনার প্রতিবেশীর বিরুদ্ধে জমি আত্মসাতের মামলা করেছেন। মামলা করার পর পরবর্তীতে প্রতিবেশী অর্থাৎ মামলার বিবাদীর সঙ্গে আপনার সমঝোতা হয়ে গেল। এখন আপনারা চাইছেন মামলার কার্যক্রম বন্ধ করতে অর্থাৎ মামলা উঠিয়ে নিতে। আইনে সেটা কীভাবে সম্ভব?
দেওয়ানি কার্যবিধির ২৩ নং আদেশের ১ নং নিয়মানুসারে মামলা করার পর যে কোনো সময় বাদী সব বা যে কোনো বিবাদীর বিরুদ্ধে তার মামলা প্রত্যাহার কিংবা দাবির আংশিক পরিত্যাগ করতে পারেন। আদালত যদি সন্তুষ্ট হন, কোনো পদ্ধতিগত ত্রুটির জন্য মামলাটি ব্যর্থ হতে বাধ্য এবং মামলার বিষয়বস্তুর জন্য কিংবা কোনো দাবির অংশের জন্য নতুনভাবে মামলা করার জন্য বাদীকে অনুমতি দেয়ার যথেষ্ট অজুহাত রয়েছে, সে ক্ষেত্রে আদালত উপযুক্ত শর্তে বাদীকে তার মামলা প্রত্যাহার করার অথবা তার আংশিক দাবি পরিত্যাগ করার অনুমতি দিতে পারবেন এবং ওই মামলার বিষয়বস্তু বা আংশিক দাবি সম্পর্কে আবারো মামলা করার অনুমতি মঞ্জুর করতে পারবেন।

২ নং তফসিলে উল্লেখিত অনুমতি ছাড়া যে ক্ষেত্রে বাদী মামলা প্রত্যাহার করে বা দাবির অংশ পরিত্যাগ করে, সে ক্ষেত্রে আদালতের সিদ্ধান্ত অনুসারে মামলার খরচের জন্য দায়ী হবেন এবং ওই বিষয়বস্তু বা আংশিক দাবি সম্পর্কে নতুনভাবে কোনো মামলা করার অধিকার থেকে বঞ্চিত হবেন।
এই নিয়মের কোনো বিধান অনুসারে কিছু বাদীর মধ্যে একজনকে অন্যান্য বাদীর সম্মতি ছাড়া মামলা প্রত্যাহার করার অনুমতি দিতে পারেন না।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *