M/s. বালুরপাড় হোল্ডিংস (ব্লগ)

জমি সংক্রান্ত আইন ও সমস্যর সমাধান এখানেই

আইনি পরামর্শ

 

১। প্রশ্নঃ আমার স্বামী দুই বছর আগে আমাকে তালাক দেন। আমাদের একটা তিন বছর বয়সী মেয়ে আছে। এখন আমার স্বামী তাঁর ভুল বুঝতে পেরে আবার আমাদের নিয়ে সংসার করতে চান। আমরা মুসলিম। যত দূর জানি, এটা নিয়ে বিতর্ক আছে। আমরা কি হিল্লা ছাড়া আবার বিয়ে করতে পারব?

উত্তরঃ ১৯৬১ সালে মুসলিম পারিবারিক আইন প্রণয়নের পর হিল্লা বিয়ের প্রথা বাতিল হয়ে গেছে। সুতরাং তালাকের পর পুনরায় একই স্বামীকে বিয়ের ক্ষেত্রে অন্তর্বর্তীকালীন বিয়ের প্রয়োজন নেই। অতএব আপনার স্বামীকে পুনরায় বিয়েতে কোনো বাধা নেই। তবে একই স্বামীকে এভাবে তিনবারের বেশি বিয়ে করা সম্ভব নয়।

২।প্রশ্নঃ আমি চাকরিজীবী। আমি আমার এক দরিদ্র দূরসম্পর্কের আত্মীয়ের এক মাস বয়সী কন্যাকে তাঁদের পূর্ণ সম্মতিতে এককালীন নিয়ে নিয়েছি। সে এখন আমাদের সন্তান হিসেবে বড় হচ্ছে। নাম রেখেছি হালিমা । বয়স এখন এক বছর। আমি আমার সম্পত্তি আমার একমাত্র কন্যা হিসেবে হালিমাকে উইল করে দিতে চাই। এতে কোনো আইনগত বাধা আছে কি না? কিংবা আমার অবর্তমানে ভবিষ্যতে আমার ভাই-ভাতিজারা হালিমা আমার কন্যা নয় বলে ওই সম্পত্তিতে কোনো দাবি বা হস্তক্ষেপ করতে পারবে কি না?

উত্তরঃ প্রথমেই উল্লেখ্য যে মুসলিম আইনে দত্তক নেওয়ার কোনো বিধান নেই। সুতরাং হালিমাকে সন্তান হিসেবে গ্রহণের আইনগত কোনো বিধান নেই। উইল নিয়ে বিভিন্ন মতবিরোধ রয়েছে এবং তিন ভাগের এক ভাগ সম্পত্তির বেশি উইল করা সম্ভব নয়। এ ক্ষেত্রে হালিমা সাবালক হওয়ার পর আপনি আপনার সম্পত্তি তাকে সাব কবলা করে হস্তান্তর করতে পারেন।
হস্তান্তরের পর এই সম্পত্তিতে অন্য কারও অধিকার থাকবে না।

৩।প্রশ্নঃ আমরা তিন ভাই, তিন বোন। একই ভবনে আমাদের সাতটা ফ্ল্যাট রয়েছে। এর একটি আমার মায়ের। এখন আমার মা চাচ্ছেন ফ্ল্যাটটি তাঁর ছেলেমেয়েদের উইল করে দিয়ে দিতে। তিনি কি মুসলিম আইন অনুযায়ী এটা করতে পারেন? আমরা ভাই ও বোনেরা কি সমান অংশ পাব?

উত্তরঃ উইল নিয়ে বিভিন্ন মতবিরোধ আছে এবং উত্তরাধিকারদের উইল করার ক্ষেত্রে বাধানিষেধ রয়েছে। সে ক্ষেত্রে আপনার মা তাঁর জীবদ্দশায় তাঁর ফ্ল্যাটটি সন্তানদের দান করতে পারেন।

আপনিকি ঢাকায় প্লট/ফ্ল্যাট/জমি ক্রয়ের কথা ভাবছেন? আপনার পছন্দের প্লট/ফ্ল্যাট/জমিটি আমাদের কাছেই আছে।

 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *