বালৃুরপাড় রিয়েল এস্টেট (ব্লগ)

জমি সংক্রান্ত আইন ও সমস্যর সমাধান এখানেই

প্রবাস থেকে জমি বিক্রয়ের পদ্ধতি।

অনেকেরই প্রবাসে থাকাকালে দেশের জমি বিক্রয়ের প্রয়োজন হয়। আবার দেখা যায় এজমালি সম্পত্তি কোনো অংশীদার প্রবাসে থাকায় জমি বিক্রয়ে সমস্যা হচ্ছে। এসব সমস্যা সহজেই সমাধান করা যায়। আইন অনুযায়ী আপনি প্রবাসে থেকেই দেশের সম্পত্তি বিক্রয় করতে পারবেন। এ জন্য আপনাকে যা করতে হবে তা নিম্নরূপ।

১।একজন বিজ্ঞ আইনজীবীর নিকট গিয়ে জমি বিক্রয়ের পাওয়ার অব অ্যাটনির্ বা আমমোক্তার নামা দলিল তৈরি করতে হবে। এ ক্ষেত্রে যে সব তথ্যের প্রয়োজন হবে তা হলো, পাওয়ার দাতার নাম ঠিকানার বিস্তারিত বিবরণ, পাওয়ার গ্রহীতার নাম ঠিকানার বিস্তারিত বিবরণ, জমির পরিমাণ ও অবস্থানের বিস্তারিত বিবরণ।

 ২। পাওয়ার অব অ্যাটনির্ দলিল তৈরি হলে ডাকযোগে দলিল ও পাওয়ার গ্রহীতার পাসপোটর্ সাইজের ছবি ও জাতীয় পরিচয়পত্রের কপি পাওয়ার দাতার প্রবাসী ঠিকানায় প্রেরণ করতে হবে।

 ৩। ডাক প্রাপ্তির পর পাওয়ার দাতাকে তার নিজের পাসপোটর্ সাইজের ১ কপি ছবি ও জাতীয় পরিচয়পত্রের কপিসহ প্রেরিত দলিল, গ্রহীতার ছবি ও জাতীয় পরিচয়পত্রের এর কপি নিয়ে অবস্থানরত দেশের বাংলাদেশ দূতাবাসে যেতে হবে।

৪।দূতাবাসে গিয়ে পাওয়ার দাতা একজন কাউন্সিলরের সামনে দলিলে স্বাক্ষর করবেন। ওই কাউন্সিলর ও দলিলে স্বাক্ষর করবেন। প্রয়োজনীয় কাজ শেষে পাওয়ার দাতা দলিলটি ডাকযোগে দেশে প্রেরণ করবেন।

৫।পাওয়ার গ্রহীতা ডাক হতে দলিলটি গ্রহণ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যাবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় ওই দলিলটি পরীক্ষা করে সত্যায়িত করে দেবেন।

৬।এরপর পাওয়ার গ্রহীতাকে দলিলটি নিয়ে ডিসি অফিসের রাজস্ব কাযার্লয়ে যেতে হবে। সেখানে দলিলটিতে আঠাযুক্ত প্রয়োজনীয় স্ট্যাম্প লাগানো হবে। এবং একটি কপি সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রি অফিসে প্রেরণ করা হবে।

 ৭।এখন পাওয়ার গ্রহীতা সাব রেজিস্ট্রি অফিসে গিয়ে জমিটি পাওয়ার অব অ্যাটনির্ দলিলের শতার্নুযায়ী হস্তান্তর করতে পারবে।

বিঃদ্রঃ পাওয়ার অব অ্যাটনির্র শতর্ অনুসারে পাওয়ার গ্রহীতা কতৃর্ক সব ধরনের হস্তান্তর এমনভাবে কাযর্কর হবে যেন হস্তান্তরটি পাওয়ার দাতা কতৃর্ক সম্পন্ন হয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *