বালৃুরপাড় রিয়েল এস্টেট (ব্লগ)

জমি সংক্রান্ত আইন ও সমস্যর সমাধান এখানেই

ভূমি সংক্রান্ত টুকিটাকি তথ্য।

১। প্রশ্নঃ সিকস্তি কাকে বলে?
 উত্তরঃ নদী ভাংঙ্গনের ফলে যে জমি নদী গর্ভে বিলিনহয়ে যায় তাকে সিকন্তি বলে। সিকন্তি জমি যদি ৩০ বছরের মধ্যে স্বস্থানে পয়ন্তি হয় তাহলে সিকন্তি হওয়ার প্রাক্কালে যিনি ভূমি মালিক ছিলেন তিনি বা তাহার উত্তরাধিকারগন উক্ত জমির মালিকানা শর্ত সাপেক্ষ্যে প্রাপ্য হবেন

২। প্রশ্নঃ পয়ন্তি কাকে বলে?
উত্তরঃ নদী গর্ভ থেকে পলি মাটির চর পড়ে জমির সৃষ্টি হওয়াকে পয়ন্তি বলে।
৩। প্রশ্নঃ দলিল কাকে বলে?
উত্তরঃ যে কোন লিখিত বিবরণ আইনগত সাক্ষ্য হিসাবে গ্রহণযোগ্য তাকে দলিল বলা হয়।তবে রেজিস্ট্রেশন আইনের বিধান মোতাবেক জমি ক্রেতা এবং বিক্রেতা সম্পত্তি হস্তান্তর করার জন্য যে চুক্তিপত্র সম্পাদন ওরেজিস্ট্রি করেন সাধারন ভাবেতাকে দলিল বলে।

৪। প্রশ্নঃ ফারায়েজ কাকে বলে?
উত্তরঃ ইসলামি বিধান মোতাবেক মৃত ব্যক্তির সম্পত্তি বন্টন করার নিয়ম ও প্রক্রিয়াকে ফারায়েজ বলে।

৫। প্রশ্নঃ ওয়ারিশ কাকে বলে?
উত্তরঃ ওয়ারিশ অর্থ উত্তরাধিকারী ।ধর্মীয় বিধানের অনুয়ায়ী কোন ব্যক্তি উইল না করে মৃত্যু বরন করলেতার স্ত্রী, সন্তান বা নিকট আত্মীয়দের মধ্যে যারা তার রেখে যাওয়া সম্পত্তিতে মালিক হওয়ার যোগ্যতাসম্পন্ন এমন ব্যক্তি বা ব্যক্তিগণকে ওয়ারিশ বলে।

৬।প্রশ্নঃ দাখিলা কাকে বলে?
উত্তরঃ ভূমি কর/খাজনা আদায় করে যে নির্দিষ্ট ফর্মে (ফর্মনং১০৭৭) ভূমি কর/খাজনা আদায়ের প্রমান পত্র বা রশিদ দেওয়া হয় তাকে দাখিলা বলা হয়।

৭। প্রশ্নঃ DCR কাকে বলে?
উত্তরঃ ভূমি কর ব্যতিত আন্যান্য সরকারি পাওনা আদায় করার পর যে নির্ধারিত ফর্মে (ফর্ম নং ২২২) রশিদ দেওয়া হয় তাকে DCR বলে।

৮। প্রশ্নঃ কবুলিয়ত কাকে বলে?
উত্তরঃ সরকার কর্তৃক
কৃষককে জমি বন্দোবস্ত দেওয়ার প্রস্তাব প্রজা কর্তৃক গ্রহণ করে খাজনা প্রদানের যে অঙ্গিকার পত্র দেওয়া হয় তাকে কবুলিয়ত বলে।

৯। প্রশ্নঃ জমা খারিজ কাকে বলে?
উত্তরঃ যৌথ জমা বিভক্ত করে আলাদা করে নতুন খতিয়ান সৃষ্টি করাকে জমা খারিজ বলে।অন্য কথায় মূল খতিয়ান থেকে কিছু জমির অংশ নিয়ে নতুন জোত বা খতিয়ান সৃষ্টি করাকে জমা খারিজ বলে।

১০। প্রশ্নঃ নামজারী” কাকে বলে?
উত্তরঃ ক্রয়সূত্রে/উত্তরাধিকার সূত্রে অথবা যেকোন সূত্রে জমির নতুন মালিক হলে নতুন মালিকের নাম সরকারি খতিয়ানভুক্ত করার প্রক্রিয়াকে নামজারী বলা হয়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published.