বালৃুরপাড় রিয়েল এস্টেট (ব্লগ)

জমি সংক্রান্ত আইন ও সমস্যর সমাধান এখানেই

চুক্তি আইন

চুক্তির সংজ্ঞা্

চুক্তি শব্দটির ইংরেজি হচ্ছে Contract এবং এই Contract শব্দটি এসেছে ল্যাটিন Contractum শব্দ হতে। এর আভিধানিক অর্থ হচ্ছে-

১।চুক্তি

২। বন্দোবস্ত

৩। ঠিকা

৪। নিয়মপত্র

৫।একরারনামা

৬।নিয়ম

চুক্তির সংজ্ঞা প্রদানের ক্ষেত্রে বিভিন্ন আইনবিশারদগণ বিভিন্ন অভিমত ব্যাক্ত করেছেন। যা নিম্নে উপস্থাপন করা হলো:

(ক)চুক্তির সংজ্ঞা দিতে গিয়ে অধ্যাপক স্যামন্ড বলেন যে, “A contract is an agreement creating and defining obligations between the parties’ “বিভিন্ন ব্যক্তির মধ্যে দায় সৃষ্টি ও নির্দিষ্ট করে যে সম্মতির সৃষ্টি হয় তাকে চুক্তি বলে।”

(খ)স্যার উইলিয়াম এ্যানসন চুক্তির সংজ্ঞা প্রসঙ্গে বলেন, “আইনের দ্বারা বলবেযাগ্য দুই বা ততোধিক ব্যক্তির মধ্যে সম্পাদিত যে সম্মতির দ্বারা একপক্ষ অন্য পক্ষের কার্য বা কার্য হতে বিরত থাকার অধিকার লাভ করে থাকে তাকেই চুক্তি বলে।”

(গ)স্যার ফ্রেডারিক পোলক এর মতে, ‚Every agreement and promise enforceable at law is a contract.œ “আইনের সাহায্যে বলবেযাগ্য প্রত্যেকটি সম্মতি ও প্রতিশ্রুতিকেই চুক্তি বলে।

১৮৭২ সালের চুক্তি আইনের ২ (জ) ধারায় চুক্তির যে সংজ্ঞা দেয়া হয়েছে, সেখানে বলা হয়েছে যে, An agreement enforceable by law is a contract ” অর্থাত্ আইনের দ্বারা বলবেযাগ্য সম্মতিকে চুক্তি বলা হয়।

উপর্যুক্ত সংজ্ঞাসমূহ বিশ্লেষণ করলে চুক্তির দুটি অত্যাবশ্যকীয় উপাদান লক্ষ্য করা যায়। যথা-

(১) চুক্তিতে অবশ্যই একটি সম্মতি (Agreement) থাকবে এবং

(২) উক্ত সম্মতি আইন দ্বারা বলবেযাগ্য হবে।

বৈধ চুক্তি গঠনের জন্য আবশ্যকীয় উপাদানঃ

চুক্তির আবশ্যকীয় উপাদানসমূহ নিম্নে আলোচনা করা হল-

(ক) প্রস্তাব ও স্বীকৃতি (Offer and acceptance) প্রস্তাব বা স্বীকৃতি চুক্তির প্রধান উপাদান। এক পক্ষ কর্তৃক আইনগত প্রস্তাব প্রদান এবং অপর পক্ষ কর্তৃক আইনগত স্বীকৃতির ফলে চুক্তির সৃষ্টি হয়।

(খ) দুই বা ততোধিক পক্ষ (Two or more parties)  একটি বৈধ চুক্তি গঠনের জন্য কমপক্ষে দুইজন ব্যক্তির প্রয়োজন। দুই বা ততোধিক ব্যক্তি ছাড়া চুক্তি সম্পাদনযোগ্য হয় না।

(গ) প্রতিদান (Consideration) প্রতিদান চুক্তির একটি অপরিহার্য উপাদান একটি চুক্তিতে এক পক্ষ কিছু দিবে এবং অপর পক্ষ উহা গ্রহণ করবে ইহাই প্রতিদান। চুক্তি বাবদ যা কিছু দেয়া হয় বা পাওয়া যায় উহাই হল প্রতিদান।

(ঘ) চুক্তি সম্পাদনের যোগ্যতা (Qualification to execute a contract) চুক্তির পক্ষগুলির অবশ্যই চুক্তি সম্পাদনের যোগ্যতা থাকতে হবে। নতুবা সেই চুক্তি আইনের দৃষ্টিতে মূল্যহীন। চুক্তি আইনের ১১ ধারা অনুযায়ী, যে ব্যক্তি সাবালক ও সুস্থ মস্তিস্ক সম্পন্ন এবং প্রচলিত আইন কর্তৃক চুক্তি সম্পাদনের অযোগ্য ঘোষিত নন, শুধুমাত্র তিনিই চুক্তি সম্পাদনের যোগ্য। তাই, বাংলাদেশে বলবেযাগ্য চুক্তি আইন অনুযায়ী নাবালক, পাগল, দেউলিয়া এবং জড় বুদ্ধিসম্পন্ন ব্যক্তিগণের চুক্তি করবার যোগ্যতা নাই।

(ঙ) স্বেচ্ছাপ্রদত্ত অভিমত (Free consent) পক্ষগুলির স্বেচ্ছাপ্রদত্ত অভিমতের মাধ্যমে সম্মতি বা চুক্তির সৃষ্টি হয়। তবে চুক্তিতে উভয় পক্ষের অভিমত সম্পূর্ণরূপে স্বেচ্ছাপ্রদত্ত বা স্বাধীন হওয়া আবশ্যক। অভিমত সম্পূর্ণ স্বাধীন না হলে ঐরূপ সম্মতিকে আইন দ্বারা বলবত করা যায় না।

(চ) মৌখিক , লিখিত ও নিবন্ধিত (Oral, Written and Registered) চুক্তি মৌখিক, লিখিত ও নিবন্ধিত হতে পারে। সুতরাং মৌখিক চুক্তিও বৈধ। তবে মৌখিক চুক্তির চাইতে লিখিত চুক্তির বৈধতা অত্যধিক। সর্বোপরি, কোন নির্দিষ্ট আইনে কোন বিশেষ সম্মতি লিখিত ও নিবন্ধিত হওয়ার সুস্পষ্ট নির্দেশ থাকলে উক্ত সম্মতি লিখিত ও নিবন্ধিত হওয়া বাঞ্ছনীয়; নচেত উহা আইন দ্বারা বলবেযাগ্য হবে না। যেমন(স্থাবর সম্পত্তি ক্রয় বিক্রয়ের চুক্তি, সালিশী সংক্রান্ত চুক্তি ইত্যাদিকে লিখিত ও নিবন্ধনকরণ বাধ্যতামূলক করা হয়েছে।

(ছ) আইনসঙ্গত বিষয় (Lawful object) সম্মতির বিষয় অবশ্যই আইনসঙ্গত হত হবে। তাই, সম্মতির বিষযবস্তুর অবৈধ, নীতি বা জনস্বার্থের বিরোধী হলে উহা আদালত কর্তৃক বলবত করা যায় না।

(জ) সম্পাদনযোগ্য চুক্তি (Executable contract) চুক্তি বৈধ হতে হলে চুক্তিটি অবশ্যই সম্পাদনযোগ্য হতে হবে। অর্থাত চুক্তিটি এমনই হতে হবে, যেন তা পালন করা সম্ভব। কোন অসম্ভব বিষয় পালন করবার সম্মতি আইন দ্বারা বলবত করা যায়না। যেমন(রহিম করিম এর সাথে এই মর্মে সম্মত হল যে, সে করিম -কে চাদে জমি কিনে দিবে। এক্ষেত্রে এরূপ সম্মতি নিস্ফল বলে গণ্য হবে। কারণ এরূপ সম্মতি বা প্রতিশ্রুতি আইন দ্বারা বলবত করা যায় না।

(ঝ) নিশ্চয়তা (Certainty)  চুক্তির অর্থ অবশ্যই সুস্পষ্ট ও নির্দিষ্ট হতে হবে। চুক্তির মধ্যে কোনরূপ অনিশ্চয়তা থাকলে উহা বৈধ হয়না। অস্পষ্ট বা পরিস্কারভাবে বুঝা যায়না এরূপ কোন সম্মতি আইন দ্বারা বলবত করা যায়না।


Please follow and like us:

1Comments

Leave a Reply

Your email address will not be published.