M/s. বালুরপাড় হোল্ডিংস (ব্লগ)

জমি সংক্রান্ত আইন ও সমস্যর সমাধান এখানেই

সম্পত্তি হস্তান্তর আইনের ধারা

 

সম্পত্তি হস্তান্তর আইন, ১৮৮২ এ এমন কতগুলো হস্তান্তর আছে যা মৌখিকভাবে হস্তান্তর করা যায় না।

এই প্রসঙ্গে উদাহরণস্বরূপ, সম্পত্তি হস্তান্তর আইনের ধারা ৫৪, ধারা ৫৯, ধারা ১০৭, ধারা ১১৮ এবং ধারা ১৩০ এর বিধানগুলোর কথা বলা যেতে পারে।

১।৫৪ ধারাঃ

সম্পত্তি হস্তান্তর আইনের ৫৪ ধারায় বলা হয়েছে যে, একশত টাকা বা তদুর্ধ মূল্যের স্পর্শযোগ্য কোন স্থাবর সম্পত্তি মৌখিকভাবে হস্তান্তর করা যাবে না।

এই ধারায় বিশেষভাবে উল্লেখ করা হয়েছে যে, একশত টাকা কিংবা তার বেশি মূল্যের স্থাবর সম্পত্তিগুলো অবশ্যই লিখিত দলিলের মাধ্যমে নিবন্ধনের মাধ্যমে হস্তান্তর করতে হবে।

২।৫৯ ধারাঃ
সম্পত্তি হস্তান্তর আইনের ৫৯ ধারায় বন্ধকী সম্পত্তি হস্তান্তর প্রণালী সম্পর্কে বলা হয়েছে।অত্র ধারায় বলা হয়েছে যে, একশত টাকার বা তাহার উর্ধমূল্যের বন্ধকী সম্পত্তি অবশ্যই নিবন্ধনের মাধ্যমে লিখিত দলিল আকারে সম্পাদন করতে হবে। মৌখিকভাবে কোন রেহেনের আদান-প্রদান করা হলে, উহার উপর কোন জামানত সৃষ্টি হবে না এবং উক্তরুপ রেহেনের কোন আইনগত মূল্য বা ভিত্তি নেই।

৩।১০৭ ধারাঃ

সম্পতি হস্তান্তর আইনের ১০৭ ধারায় ইজারা সম্পাদনের পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হয়েছে, বলা হয়েছে যে, এক বৎসর অপেক্ষা দীর্ঘতর মেয়াদের কিংবা বাৎসরিক খাজনা ধার্যের ভিত্তিতে স্থাবর সম্পত্তির কোন ইজারা অবশ্যই নিবন্ধিত দলিলের মাধ্যমে লিখিতভাবে সম্পন্ন করতে হবে। শুধু মাত্র মৌখিকভাবে কোন ইজারা সম্পন্ন করা যাবে না। ইজারা নিবন্ধিত না হলে বাতিলযোগ্য বলে পরিগনিত হতে পারে।

৪।১১৮ ধারাঃ

সম্পত্তি হস্তান্তর আইনের ১১৮ ধারায় বিনিময়ের মাধ্যমে সম্পত্তি হস্তান্তর সম্পর্কে বলা হয়েছে। এই ধারার বিধান মতে, একশত টাকার অধিক মূল্যের স্থাবর সম্পত্তি লিখিতভাবে নিবন্ধিত দলিল ব্যতীত বিনিময়ের মাধ্যমে হস্তান্তর করা যাবে না।

৫।১৩০ ধারাঃ

সম্পত্তি হস্তান্তর আইনের ১৩০ ধারার বিধান মতে, লিখিত দলিল কর্তৃক নালিশযোগ্য দাবি হস্তান্তর করতে হবে। শুধু মৌখিকভাবে এই দাবি হস্তান্তর করা যায় না। এইভাবে উপরে উল্লেখিত সকল প্রকারের হস্তান্তরের ক্ষেত্রে শুধু মাত্র মৌখিকভাবে হস্তান্তর করা যায় না, সাথে নিবন্ধিত করতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *